Latest news

আনসার ও ভিডিপি, বগুড়া।

ফলজ ও ভেষজ চারা বিতরণ করলেন বগুড়ার জেলা কমান্ড্যান্ট মুহাম্মদ মেহেদী হাসান পিএএম

রবিবার, ১৯ জুলাই ২০২০ | ৩:৪৫ অপরাহ্ণ | 349 বার

ফলজ ও ভেষজ চারা বিতরণ করলেন বগুড়ার জেলা কমান্ড্যান্ট মুহাম্মদ মেহেদী হাসান পিএএম
আনসার ও ভিডিপির বৃক্ষরোপন, বগুড়া

“মুজিব বর্ষের উদ্দিপন, আনসার-ভিডিপি আছে সারাক্ষণ” এই স্লোগানকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবছরও বাংলাদেশ আনসার ও ভিডিপি’র বৃক্ষরোপন অভিযান শুরু হয়েছে।

আজ ১৯ আগষ্ট রবিবার সকাল ১০ টায় বগুড়া জেলা আনসার ও ভিডিপি’র আয়োজনে জেলা কমান্ড্যান্টের কার্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন,জেলার সম্মানিত জেলা কমান্ড্যান্ট, মুহাম্মাদ মেহেদী হাসান,পিএএম।
জেলা কমান্ড্যান্ট নিজ হাতে একটি ফলজ ও একটি ভেষজ গাছের চারা রোপন করে এ কর্মসূচির উদ্ভোধন করেন এবং দলনেতা-দলনেত্রী ও বিভিন্ন স্তরের কমান্ডার ও স্বেচ্ছাসেবী সদস্যদের মাঝে নানাবিধ গাছের চারা বিতরণ করেন।

#

জেলা কমান্ড্যান্টের কার্যালয় বগুড়া

পরে বৃক্ষরোপন কর্মসূচী উপলক্ষে জেলা কমান্ড্যান্ট, মুহাম্মদ মেহেদী হাসান,পিএএম এর নেতৃত্বে স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রেখে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বগুড়া শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা কমান্ড্যান্টের কার্যালয়, মালতী নগর এসে শেষ হয়।
র‍্যালি শেষে জেলা কমান্ড্যান্ট তার সংক্ষিপ্ত বক্তব্যে উপস্থিত সকল শ্রেণীর কর্মকর্তা-কর্মচারী ও সদস্য-সদস্যাদের সবাইকে আহ্বান করে বলেন, আপনারা যে যেখানে আছেন, আপনার যতটুকু জায়গা আছে, সেখানে আপনি যতটি পারেন গাছ লাগান। যারা শহরে থাকেন তারা ছাদে, ব্যালকনিতে, টবে হলেও গাছ লাগান।’

তিনি বলেন, গাছ লাগালে মনটাও ভাল লাগবে আবার সেটি আপনার অর্থনৈতিক সচ্ছলতাও আনবে এবং নিজের গাছের একটি ফল বা কাঁচা মরিচ খেলেও ভাল লাগবে। কাজেই আসুন আমরা সবাই মিলে গাছ লাগাই। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বৃতি দিয়ে বলেন, এবছর সারাদেশে প্রায় ৫ কোটি চারা রোপনের পরিকল্পনা নেয়া হয়েছে। আমাদের দেশটা একটা ব-দ্বীপ বিধায় এদেশে বৃক্ষরোপণের মাধ্যমে দেশকে রক্ষার পাশাপাশি উন্নত করতে সকলকে এগিয়ে আসতে হবে। আমাদের দেশের প্রাকৃতিক পরিবেশ যেমন রক্ষা করা দরকার তেমনি জনগণের খাদ্য ও পুষ্টিরও দরকার। সে কারণেই বৃক্ষরোপণ করাটা আমাদের একটা অভিযান হিসেবে নিতে হবে।
এসময় তিনি মাননীয় মহাপরিচালক মেজর জেনারেল শরিফ কায়কেবাদের সময়োপযোগী সিদ্ধান্তের বিষয়ে বলেন, আমাদের দেশের ১৭% বনভূমি রয়েছে যা ২৫% পর্যন্ত উন্নিত করণের উদ্দেশ্যে দেশব্যাপী সবুজায়ন কার্যক্রেমের অংশ হিসেবে সারাদেশে আনসার -ভিডিপি’র পক্ষ থেকে ধাপে ধাপে ২ লক্ষাধিক ফলজ,বনজ ও ভেষজ উদ্ভিদের চারা রোপন করা হবে।
এরই ধারাবাহিকতায় আজ বগুড়া জেলা সদরসহ ১২ টি উপজেলায় বিভিন্ন ফলজ ও ভেষজ গাছের চারা রোপন করা হবে। এসকল চারার মধ্যে রয়েছে- পেয়ারা, জাম, জলপাই, কাঁঠাল, আমড়া, অর্জুন, আমলকী, হরতকি,বহেরা, তেতুল, চালতা ইত্যাদি। মুহাম্মদ মেহেদী হাসান, পিএএম, চারা বিতরণ কালে বগুড়া সদরের বিভিন্ন স্থাপনাসহ ১২ উপজেলার বিভিন্ন ইউনিয়ন, গ্রাম, ক্লাব-সমিতি, সরকারি রাস্তার দুপাশ,পতিত জমি, বসত বাড়ির আঙিনায় এসব ফলজ ও ভেষজ গাছের চারা রোপন ও সেই সাথে রোপনকৃত চারার পরিচর্যা করার জন্য আনসার-ভিডিপির দলনেতা-দলনেত্রী ও সদস্যদের নির্দেশ দেন।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সার্কেল অ্যাডজুটেন্ট জনাব জাহিদ হোসেন এবং বিভিন্ন উপজেলার আনসার-ভিডিপি কর্মকর্তা, উপজেলা প্রশিক্ষক- প্রশিক্ষিকা বৃন্দ ও বিভিন্ন পর্যায়ের দলনেতা-দলনেত্রী ও কমান্ডারগণ।

খানসামা উপজেলা ছাত্রলীগের সম্মেলন উপলক্ষে উক্ত ইউনিটের আহ্বায়ক রেজাউল করিমের প্রেস ব্রিফিং ও প্রাথীদের নাম প্রকাশ করেন।

২০১১-২০১৬ | কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development: Zahidit.Com

ঘোষনাঃ
Translate »